পল্লী উন্নয়ন কর্মকর্তা পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]

একজন পল্লী উন্নয়ন কর্মকর্তা গ্রাম অঞ্চলের মানব সম্পদ, অবকাঠামোগত ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করেন। নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন প্রকল্পের তদারকিও তিনি করে থাকেন।

একজন পল্লী উন্নয়ন কর্মকর্তা কোন ধরনের প্রতিষ্ঠান বা শিল্পে কাজ করেন?

  • পল্লী উন্নয়ন কর্মকর্তা হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে কাজের সুযোগ আছে।
  • এছাড়া অসংখ্য বেসরকারি প্রতিষ্ঠান যেমন দেশী-বিদেশী এনজিও, আন্তর্জাতিক দাতা সংস্থায় উন্নয়ন কর্মকর্তা হিসেবে কাজের সুযোগ আছে।পল্লী উন্নয়ন কর্মকর্তা পেশা

একজন পল্লী উন্নয়ন কর্মকর্তা কী ধরনের কাজ করেন?

  • স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রকল্প পরিচালনা করা এবং প্রকল্পের বহিরাগত কর্মকর্তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা করেন।
  • পল্লীবাসীদের দক্ষতা এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ ও ক্যাম্পেইন করেন। স্থানীয় অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে যোগাযোগ রাখা অফিসের প্রসাশনিক ও নথি সংক্রান্ত দায়িত্ব পালন করেন কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করেন।

একজন পল্লী উন্নয়ন কর্মকর্তার শিক্ষাগত যোগ্যতা কী?

  • পল্লী উন্নয়ন বোর্ডে চাকুরি করতে চাইলে যে কোন বিষয়ে ১ম শ্রেনিতে স্নাতকোত্তর অথবা ২য় শ্রেণির স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি সম্মান ডিগ্রি থাকতে হবে।
  • বেসরকারি সংস্থায় কাজের জন্য সামাজিক বিজ্ঞান, উন্নয়ন অধ্যয়ন, পল্লী উন্নয়ন অধ্যয়ন বা অর্থনীতিতে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি থাকলে অগ্রাধিকার পাওয়া যায়।

একজন পল্লী উন্নয়ন কর্মকর্তার কী কী দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

  • স্থানীয় প্রশাসন ও রাজনীতি সম্পর্কে ধারণা রাখতে হবে এবং প্রয়োজনে যোগাযোগ রাখতে হবে।
  • যেকোন প্রকল্প তদারকি ও বাস্তবায়নের দক্ষতা থাকতে হবে।
  • প্রকল্পের পুরো দলের নেতৃত্ব দিতে সক্ষম হতে হবে।
  • যে কোন সমস্যা সমাধানের সহজ, দ্রুত ও লাভজনক সমাধান দেবার জ্ঞান থাকতে হবে

 

  • পল্লী উন্নয়ন কর্মকর্তা পেশা

 

কোথায় পড়াশোনা করবেন পল্লী-উন্নয়ন কর্মকর্তা হতে চাইলে?

  • বাংলাদেশের প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ এবং বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান, অর্থনীতিতে স্নাতক/স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়।
  • এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস(BUP), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটিতে উন্নয়ন অধ্যয়ন(Development Studies) পড়ার সুযোগ আছে।

একজন পল্লী উন্নয়ন-কর্মকর্তার কাজের ক্ষেত্র ও সুযোগ কেমন?

  • পল্লী উন্নয়ন কর্মকর্তা হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে কাজের সুযোগ সর্বাধিক। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের কার্যক্রম বাংলাদেশের সকল জেলা-উপজেলা পর্যায়ে বিস্তৃত।
  • পল্লী উন্নয়ন বোর্ডের পাশাপাশি সরকারের বিভিন্ন অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্পে কর্মকর্তা হিসেবে কাজের সুযোগ আছে।
  • বাংলাদেশ তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশ বিধায় বাংলাদেশে দেশী-বিদেশী এনজিও, আন্তর্জাতিক দাতা সংস্থার কাজ প্রচুর। আর এসকল বেসরকারি সংস্থা মূলত পল্লী অঞ্চলে শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদের উন্নয়নের উপর বেশি জোর দিচ্ছে।
  • ব্র্যাক, কেয়ার, জাগরণী চক্র, প্রশিকাসহ অন্যান্য দেশী-বিদেশী এনজিও তে স্থায়ীভাবে কাজের সুযোগ আছে।
  • ইউএনডিপি, জাইকা, ইউএসএইড সহ অন্যান্য আন্তর্জাতিক দাতা সংস্থার বিভিন্ন প্রকল্পে চুক্তিভিত্তিক কাজের সুযোগও আছে।তবে এসব প্রতিষ্ঠানে কাজের সুযোগ পেতে কাজে দক্ষ ও অভিজ্ঞ হবার পাশাপাশি মানসম্মত ডিগ্রি থাকতে হবে।

একজন পল্লী উন্নয়ন-কর্মকর্তার মাসিক আয় কেমন?

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে একজন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শুরুতে গ্রেড-৯ অনুযায়ী বেতন পান, সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা বা অংশীদারীত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্পের ইউনিয়ন ডেভেলপমেন্ট অফিসার গ্রেড-১০ অনুযায়ী মাসিক প্রায় ২৫ হাজার টাকা বেতন পান ।বেসরকারি প্রতিষ্ঠানে বেতন প্রতিষ্ঠান ও কাজের ধরন ভেদে আলাদা। নতুন ও স্বল্প অভিজ্ঞদের বেলায় বেতন প্রতিষ্ঠানভেদে সাধারণত ২০-৩৫ হাজার টাকা হতে পারে। তবে বিদেশী এনজিও কিংবা আন্তর্জাতিক দাতা সংস্থার কোন প্রকল্পে দক্ষ ও অভিজ্ঞদের বেলায় বেতন লাখ টাকার কাছাকাছিও হতে পারে।

পল্লী উন্নয়ন কর্মকর্তা পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]

ক্যারিয়ার কেমন হতে পারে একজন পল্লী-উন্নয়ন কর্মকর্তার?

  • পল্লী উন্নয়ন বোর্ডে একজন পল্লী উন্নয়ন কর্মকর্তা প্রথমে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা হিসেবে যোগদানের পর পদোন্নতি পেয়ে জেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা/উপ পরিচালক, যুগ্ম পরিচালক, পরিচালক এবং ক্যারিয়ারের শীর্ষে পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক হবার সুযোগ পান ।এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরির ক্ষেত্রে শুরুতে ছোট-মাঝারি আকারের প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা থাকলে পরবর্তীতে বড় ধরনের প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যায়।
  • পল্লী উন্নয়ন কর্মকর্তা থেকে ধীরে ধীরে সিনিয়র অফিসার, প্রজেক্ট ম্যানেজার বা প্রতিষ্ঠানের আরো শীর্ষ পর্যায়ে কাজ করা সম্ভব। তবে বেসরকারি প্রতিষ্ঠানে উন্নয়নের মূল চাবিকাঠি কর্মক্ষেত্রে নিজের দক্ষতা প্রদর্শন করা।এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরির ক্ষেত্রে শুরুতে ছোট-মাঝারি আকারের প্রতিষ্ঠানে কাজের অভিজ্ঞতা থাকলে পরবর্তীতে বড় ধরনের প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাওয়া যায়।

পল্লী উন্নয়ন কর্মকর্তা থেকে ধীরে ধীরে সিনিয়র অফিসার, প্রজেক্ট ম্যানেজার বা প্রতিষ্ঠানের আরো শীর্ষ পর্যায়ে কাজ করা সম্ভব। তবে বেসরকারি প্রতিষ্ঠানে উন্নয়নের মূল চাবিকাঠি কর্মক্ষেত্রে নিজের দক্ষতা প্রদর্শন করা।

আরও পড়ুন:

ইন্টেলেকচুয়াল প্রপার্টি ও কপিরাইট আইন [ ক্যারিয়ার ক্যাটালগ ]

মানবতাবিরোধী অপরাধ মামলায় খুলনার ৬ জনের রায় বৃহস্পতিবার

 

পল্লী উন্নয়ন কর্মকর্তা পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]