নগর পরিকল্পনাবিদ পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]

নগর পরিকল্পনাবিদ পেশা : নগর পরিকল্পনাবিদ হচ্ছেন একজন পেশাজীবী যিনি নগর পরিকল্পনার কাজে নিযুক্ত। একজন নগর পরিকল্পনাবিদ বিশেষ কোন বিষয়ের উপর কাজ করতে পারেন, এবং তাকে অভিহিত করা যেতে পারে শহর পরিকল্পনাবিদ, টাউন পরিকল্পনাবিদ, আঞ্চলিক পরিকল্পনাবিদ, লং-রেঞ্জ পরিকল্পনাবিদ, পরিবহন পরিকল্পনাবিদ, পার্ক পরিকল্পনাবিদ, ফিজিক্যাল পরিকল্পনাবিদ, শারীরিক পরিকল্পনাবিদ, পরিকল্পনা বিশ্লেষক, শহর নকশাবিদ, সমাজ উন্নয়ন পরিচালক, অর্থনৈতিক উন্নয়ন বিশেষজ্ঞ অথবা অন্য কোন নামে।নগর পরিকল্পনাবিদ পেশা

নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়টি মূলত ভূগোল, পরিবেশ বিজ্ঞান, পরিসংখ্যান, স্থাপত্য বিদ্যা, অর্থনীতি, পূরকৌশল এবং সামাজিক বিজ্ঞানের সংমিশ্রণ।

একজন নগর পরিকল্পনাবিদ ভূমির সুষ্ঠ ব্যবহার থেকে শুরু করে নগরের যোগাযোগ ব্যবস্থা, পরিবেশ, পরিকাঠামো ও আঞ্চলিক পরিকল্পনার পাশাপাশি ঐতিহ্য সংরক্ষণ, বসবাসের অযোগ্য নগরকে উজ্জীবিত করা ও কৌশলগত নগর উন্নয়নের কাজ করে থাকেন।

একজন নগর পরিকল্পনাবিদের কর্মক্ষেত্র:

একজন নগর পরিকল্পনাবিদের মূল কর্মক্ষেত্র নগর উন্নয়ন কর্তৃপক্ষ, যোগাযোগ উন্নয়ন কর্তৃপক্ষ, সিটি কর্পোরেশন কিংবা মিউনিসিপ্যাল কর্পোরেশনে। এছাড়া পরিকল্পনা কমিশন সহ সরকারের বিভিন্ন অধিদপ্তর ও প্রজেক্টে কাজের সুযোগ আছে।
বড় বড় হাউজিং ডেভেলপার্স প্রতিষ্ঠান, পরিবেশ ও নগর উন্নয়ন নিয়ে কাজ করা এনজিও এবং বিদেশী বিভিন্ন দাতা সংস্থায় নগর পরিকল্পনাবিদরা কাজ করেন। এ পেশায় গবেষণার সুযোগ প্রচুর।

কাজের ধরণ:

একজন নগর পরিকল্পনাবিদ কোন নগর বা আবাসন ব্যবস্থার সামগ্রিক যোগাযোগ ব্যবস্থা, পানি-বিদ্যুৎ-গ্যাস সংযোগের নকশা, স্কুল-কলেজ-হাসপাতাল-পার্ক-অফিস-আদালত-বাজারের অবস্থানের পরিকল্পনা করেন। এছাড়াও বিশেষ সেক্টরগুলোতে (যোগাযোগ ব্যবস্থা, পরিবেশ, গৃহায়ণ) আলাদাভাবে বিশেষজ্ঞ নগর পরিকল্পনাবিদ কাজ করে।

বড় দাগে দায়িত্বের মধ্যে রয়েছে – ভূমি ব্যবহার পরিকল্পনা, কৌশলগত নগর উন্নয়ন, আঞ্চলিক পরিকল্পনা, ঐতিহ্য ও সংরক্ষণ, নগর পুনরুজ্জীবন, প্রধান পরিকল্পনা, পরিবহন ব্যবস্থার পরিকল্পনা, অর্থনৈতিক উন্নয়ন, পরিবেশ পরিকল্পনা, নগর পরিকল্পনা,
পরিকাঠামো পরিকল্পনা।

যেমন ভূমি ব্যবহারের উপর দক্ষ নগর পরিকল্পনাবিদ্গণ বিশেষতঃ কাজ করেন ভূমি ব্যবহার নিয়ন্ত্র ও উপবিভাগ উন্নয়নের উপর, এবং তাঁর লক্ষ্য থাকে আকাংক্ষিত নগর উন্নয়ন অর্জন করা।

আবার দীর্ঘমেয়াদী উন্নয়ন ও বিকাশের কার্যকর পরিকল্পনার জন্য একজন নগর পরিকল্পনাবিদের দায়িত্ব হবে কৌশলগত পরিকল্পনা (কোন কোন ক্ষেত্রে উন্নয়ন পরিকল্পনা, পরিকল্পনার দক্ষতা, কাঠামোগত পরকিকল্পনা নামে পরিচিত) প্রস্তুত করা।

এছাড়া আঞ্চলিক পরিকল্পনার কাজ হচ্ছে একটি ভৌগোলিক এলাকার মধ্যে (যা একটি সম্পূর্ণ শহর বা তার বাইরেও বিস্তৃত হতে পারে) ভূমি ব্যবহারের পরিকল্পনা, পরিকাঠামো এবং উপনিবেশ বিকাশের পরিকল্পনা করা।

এছাড়া একজন নগর পরিকল্পনাবিদের দায়িত্ব হ’তে পারে সেইসব স্থাপনাগুলি শনাক্ত এবং সংরক্ষণ করা যেগুলো সাংস্কৃতিক ঐতিহ্য বহন করে।

এছাড়া যখন একটি নগরাঞ্চলে ধ্বস নামে তখন একজন নগর পরিকল্পনাবিদের কাজ হবে ঐ অঞ্চলের পতন ঠেকাতে পুনঃসংরক্ষণের পরিকল্পনা প্রস্তুত করা।

নগর পরিকল্পনাবিদ হতে শিক্ষাগত যোগ্যতা:

নগর ও গ্রামীণ/আঞ্চলিক পরিকল্পনা বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী থাকতে হবে । এর পাশাপাশি এনভায়রনমেন্টাল সায়েন্স, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম(GIS) নিয়ে স্নাতকোত্তর বা শর্ট কোর্স থাকলে ভালো।City View City Plan 2 নগর পরিকল্পনাবিদ পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]

দক্ষতা ও জ্ঞানের প্রয়োজন:

সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত বিষয়ে জ্ঞান থাকতে হবে রিয়েল এস্টেট কোম্পানিতে কাজ করতে চাইলে আবাসন নকশার পাশাপাশি বিদ্যুৎ,পানি, গ্যাস লাইনের নকশার উপর দক্ষ হতে হবে নগরপরিকল্পনার জ্ঞান ও দক্ষতার পাশাপাশি অবশ্যই প্রজেক্ট সম্পর্কিত জ্ঞান ও প্রোজেক্ট ম্যানেজমেন্ট এর দক্ষতা থাকতে হবে।

কোথায় পড়বেন নগর পরিকল্পনা?

বাংলাদেশে সর্বপ্রথম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(BUET) এ স্নাতকোত্তর পর্যায়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়টি চালু হয়। পরে ১৯৯১ সালে সর্বপ্রথম খুলনা বিশ্ববিদ্যালয়ে নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন স্নাতক পর্যায়ে প্রোগ্রাম চালু হয়। পরবর্তীতে বুয়েটে স্নাতক পর্যায়ে চালু হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়(JU) থেকে স্নাতক, স্নাতকোত্তর উভয় ডিগ্রী দেওয়া হয়। এছাড়া চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(CUET), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(RUET) এ নগর ও অঞ্চল পরিকল্পনা নিয়ে পড়বার সুযোগ আছে।

কাজের ক্ষেত্র এবং সুযোগ:

গৃহায়ণ মন্ত্রণালয়, পরিকল্পনা বিষয়ক, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ, ঢাকা পরিবহন সমন্বয় কতৃপক্ষ(DTCA)
জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি(JICA), ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম(UNDP), ইউনাইটেড ন্যাশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP), এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক(ADB) এর মত দাতা সংস্থায় কাজের সুযোগ আছে।
গবেষণা করতে চাইলে ব্র্যাক, বিভিন্ন পরিবেশ বিষয়ক সংস্থা, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স(BIP), বেঙ্গল ইন্সটিটিউট ফর আর্কিটেকচার ল্যান্ডস্কেপস এন্ড সেটেলমেন্টস, ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিং এ সুযোগ আছে রিয়েল এস্টেট কোম্পানি গুলোর মধ্যে পিঙ্ক সিটি, শেলটেক, কনকর্ড এর মত বড় বড় কর্পোরেট হাউজে আরবান প্ল্যানার প্রয়োজন হয়।

একজন নগর পরিকল্পনাবিদের মাসিক আয় কেমন?

সাধারণত শুরুটা ১৫,০০০ থেকে শুরু হলেও পেশাগত বৈচিত্র্যের জন্যে পরবর্তীতে দক্ষতা, ডিগ্রী, প্রতিষ্ঠান এবং পারফরমেন্সের ভিত্তিতে আয়ে ব্যাপক তারতম্য দেখা যায়। ২/৩ বছরের অভিজ্ঞতা থাকলে বেতন ৩০-৫০ হাজার টাকা হতে পারে। যেমন বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স এ রিসার্চ এন্ড প্ল্যানিং অফিসারের বেতন ৩০ হাজার টাকা তবে সরকারি বিভিন্ন প্রোজেক্ট কিংবা বিদেশী দাতা সংস্থায় কাজের সুযোগ পেলে মাসে লাখ টাকার অধিক উপার্জন সম্ভব।নগর পরিকল্পনাবিদ পেশা

ক্যারিয়ার কেমন হতে পারে একজন নগর পরিকল্পনাবিদের?

নগর পরিকল্পনাবিদ হিসেবে ক্যারিয়ার গড়তে কঠোর পরিশ্রমী হওয়া বাঞ্ছনীয়। শুধু আর্থসামাজিক, প্রকৌশল বা বিজ্ঞানভিত্তিক দক্ষতা নয়, সাথে রাজনৈতিক ও আইনি বিষয়ক জটিলতাও পরিকল্পনাবিদদের জন্যে বড় চ্যালেঞ্জ। সার্ভেয়র হিসেবে ক্যারিয়ার শুরু করে সাফল্যের শীর্ষে বিদেশী দাতা সংস্থা যেমন এডিবি, ওয়ার্ল্ড ব্যাংক কিংবা সরকারি কোন প্রজেক্টের চীফ হওয়া সম্ভব।

আরও দেখুন: