অ্যাপ্লিকেশন ডেভেলপার পেশা [ App Developer ] ক্যারিয়ার ক্যাটালগ

অ্যাপ্লিকেশন ডেভেলপার পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ] : যখন প্রযুক্তির কথা আসে, তখন প্রচুর ক্যারিয়ারের পথ রয়েছে যা একজন নিতে পারে। একটি ক্ষেত্র যা জনপ্রিয়তার একটি অবিশ্বাস্য বৃদ্ধি দেখেছে তা হল অ্যাপ বিকাশ। মিউজিক অ্যাপ থেকে শুরু করে ব্যাঙ্কিং অ্যাপ পর্যন্ত আক্ষরিক অর্থেই আজ লক্ষ লক্ষ অ্যাপ পাওয়া যায়। যা মানুষকে নির্দিষ্ট কাজ করতে সাহায্য করে।

অ্যাপ্লিকেশন ডেভেলপার পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ] Essay writing, English essay, Essay writing format, Essay writing examples, Short essay writing, How to write an essay in English, Essay topics

 

অ্যাপ্লিকেশন ডেভেলপার বা অ্যাপ ডেভেলপার:

একজন অ্যাপ ডেভেলপার হল একজন কম্পিউটার সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার যার প্রাথমিক দায়িত্বগুলির মধ্যে রয়েছে কম্পিউটার, মোবাইল ফোন এবং ট্যাবলেটের জন্য অ্যাপ তৈরি করা, পরীক্ষা করা এবং প্রোগ্রামিং করা। এই বিকাশকারীরা সাধারণত দলে কাজ করে এবং সাধারণ জনগণের জন্য বা একটি নির্দিষ্ট গ্রাহকের প্রয়োজনের জন্য ধারণা এবং ধারণাগুলি নিয়ে ভাবে।

অ্যাপ বিকাশকারীরা কোডিং ভাষা এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় তা বোঝেন এবং অ্যাপ্লিকেশন তৈরি করতে গ্রাফিক শিল্পী, ডেটা বিজ্ঞানী এবং অন্যান্য সফ্টওয়্যার বিশেষজ্ঞদের পাশাপাশি কাজ করতে পারেন৷ তারা পণ্য চালু করার আগে পাওয়া যে কোনো বাগ পরীক্ষা করে এবং ঠিক করে।

একজন অ্যাপ্লিকেশন ডেভেলপার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে ওয়েব ও মোবাইল প্লাটফর্ম এবং নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করেন।

 

Essay writing, English essay, Essay writing format, Essay writing examples, Short essay writing, How to write an essay in English, Essay topics

 

একজন অ্যাপ ডেভেলপার কোথায় কাজ করেন?

  • বেসরকারি প্রতিষ্ঠানে বা প্রজেক্টে
  • ব্যাংক ও আর্থিক সেবার প্রতিষ্ঠানে
  • আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে
  • আউটসোর্সিং ফার্মে
  • ডিজিটাল প্রোডাক্ট/সার্ভিস প্রস্তুতকারী কোম্পানিতে

একজন অ্যাপ ডেভেলপারের কাজ কী?

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারগুলি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের (OS) জন্য লেখা যেতে পারে, যেমন Android, iOS বা Windows। অ্যাপ ডেভেলপাররা সাধারণত মোবাইল ফোন অ্যাপ্লিকেশন, গ্রাফিক্স সফ্টওয়্যার, অ্যাকাউন্টিং সফ্টওয়্যার, বা অফিস স্যুটের মতো একটি নির্দিষ্ট বিকাশের ক্ষেত্রে বিশেষজ্ঞ হন।

বিপণন সংস্থাগুলি প্রায়শই ভোক্তাদের চাহিদা সম্পর্কিত তথ্য সংগ্রহ করার জন্য গবেষণা পরিচালনা করে। এই তথ্যটি অ্যাপ ডেভেলপারদের কাছে পাঠানো হয় যারা নতুন অ্যাপ্লিকেশন তৈরি করে যা ব্যবহার এবং খরচের ক্ষেত্রে জনসাধারণের চাহিদা পূরণ করে। বেশ কয়েকটি সংস্করণ একই মৌলিক অ্যাপ্লিকেশন দিয়ে তৈরি যা বিভিন্ন ধরণের ডিভাইস যেমন সেল ফোন, ট্যাবলেট এবং ব্যক্তিগত কম্পিউটার দ্বারা পড়তে পারে।

একটি অ্যাপ সম্পূর্ণ হয়ে গেলে এবং প্রোডাকশনে চলে গেলে, অ্যাপ ডেভেলপার প্যাচ (আপগ্রেড) তৈরির কাজ করে, যেগুলো পর্যায়ক্রমে জনসাধারণের কাছে প্রকাশ করা হয়। অ্যাপ ডেভেলপাররা নিজেদের জন্য ঠিক ততবারই কাজ করে যেমন তারা ছোট, মাঝারি এবং বড় আকারের কোম্পানিগুলির জন্য কাজ করে, ‘নেটিভ’ অভিজ্ঞতা তৈরি করে যা লোকেদের কাজগুলি সম্পূর্ণ করতে, সামগ্রী ব্যবহার করতে এবং ব্র্যান্ড এবং অন্যান্য লোকেদের সাথে যোগাযোগ করতে দেয়।

অ্যাপ্লিকেশনের ফিচার ও অন্যান্য খুঁটিনাটি বিষয় (যেমন: অপারেটিং সিস্টেম) সম্পর্কে তথ্য সংগ্রহ করা ।সংগৃহীত তথ্যের ভিত্তিতে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও অন্যান্য প্রযুক্তিগত দিক নির্ধারণ করা ।ডিজাইন অনুযায়ী কোডিংয়ের মাধ্যমে অ্যাপ্লিকেশনের প্রাথমিক ভার্সন তৈরি করা ও তা পরীক্ষা করা । অ্যাপ্লিকেশনের প্রাথমিক ভার্সনে কোন ভুল ধরা পড়লে তা ঠিক করা । নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ রিলিজ করার ব্যবস্থা নেয়া (যেমন: গুগল প্লে স্টোরে অ্যাপ আপলোড দেয়া) । নিয়মিত অ্যাপ আপডেট করা।

 

Essay writing, English essay, Essay writing format, Essay writing examples, Short essay writing, How to write an essay in English, Essay topics

 

কী ধরনের যোগ্যতা থাকতে হয় একজন অ্যাপ ডেভেলপারের?

সাধারণত কম্পিউটার সায়েন্স/ইঞ্জিনিয়ারিং কিংবা ইনফরমেশন টেকনোলজিতে প্রাতিষ্ঠানিক ডিগ্রি চাওয়া হয়।অ্যাপ ডেভেলপমেন্ট এমন একটি খাত যেখানে ডিগ্রির চেয়ে আপনার কাজের দক্ষতা থাকা বেশি জরুরি। অনেকে শখের বশে প্রোগ্রামিং করে কার্যকরী প্রজেক্ট তৈরি করেন।

একজন অ্যাপ ডেভেলপারের কোন কোন দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

প্রজেক্টের উপর টেকনিক্যাল জ্ঞানের ধরন নির্ভর করে। এরপরও সাধারণ উদাহরণ হিসাবে নিচের স্কিলগুলোর কথা বলা যায় –

  • ওয়েব ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ: HTML, CSS, JavaScript, jQuery
  • প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ: C++, C#, Java
  • অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API): Android, Apple iOS, Windows
  • নন-টেকনিক্যাল দক্ষতার মধ্যে দরকার –
  • সৃজনশীল উপায়ে ও যৌক্তিকভাবে সমস্যা সমাধানের দক্ষতা
  • বিশ্লেষণী ক্ষমতা, যা খুঁটিনাটি বিষয়গুলো পর্যবেক্ষণে সাহায্য করতে পারে
  • নিজে নিজে কাজ করার পাশাপাশি অন্যদের সাথেও কাজ করার মানসিকতা থাকা
  • বিভিন্ন ধরনের কাজ একসাথে সামলানোর দক্ষতা

 

Essay writing, English essay, Essay writing format, Essay writing examples, Short essay writing, How to write an essay in English, Essay topics

 

অ্যাপ ডেভেলপমেন্ট কোথায় শিখবেন?

বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স/ইঞ্জিনিয়ারিং ও  ইনফরমেশন টেকনোলজিতে স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনার ব্যবস্থা রয়েছে। যেমন:

  • বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET)
  • ঢাকা বিশ্ববিদ্যালয়
  • মিলিটারি ইন্সটিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি
  • ব্র্যাক বিশ্ববিদ্যালয়

এর বাইরে আপনি বেশ কিছু প্রতিষ্ঠান থেকে অ্যাপ ডেভেলপমেন্টের উপর ট্রেনিং নিতে পারেন। যেমন:

  • বহুব্রীহি ডট কমের অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট অনলাইন কোর্স
  • বেসিস ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের (BITM) প্রফেশনাল অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্স
  • ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউটের অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স

 

Essay writing, English essay, Essay writing format, Essay writing examples, Short essay writing, How to write an essay in English, Essay topics

 

একজন অ্যাপ ডেভেলপারের মাসিক আয় কেমন?

সরকারি ক্ষেত্রে নবম গ্রেড অনুযায়ী ৳১৯,০০০ – ৳২২,৫০০। বেসরকারি ক্ষেত্রে এন্ট্রি লেভেলে একজন অ্যাপ্লিকেশন ডেভেলপারের মাসিক আয় ৳২৫,০০০ – ৳৩৫,০০০ হতে পারে। অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে বেতন বেড়ে যায় বহুগুণ।

 

আরও পড়ুন:

অ্যাকাউন্ট্যান্ট পেশা [ ক্যারিয়ার ক্যাটালগ ]

কার্ডিয়াক সার্জন [ ক্যারিয়ার ক্যাটালগ ]